Breaking News
১ সপ্তাহে বাংলাদেশ পাবে ২৫ লাখ ডোজ টিকা

১ সপ্তাহে বাংলাদেশ পাবে ২৫ লাখ ডোজ টিকা

করোনাভাইরাস সংক্রমণের নতুন ঢেউয়ের মুখোমুখি বাংলাদেশে উপহারের ২৫ লাখ ভ্যাকসিন ডোজ পাঠানোর প্রক্রিয়া শুরু করেছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার হোয়াইট হাউসের এক কর্মকর্তা ফরাসী বার্তাসংস্থা এএফপিকে বাংলাদেশে যুক্তরাষ্ট্রের ভ্যাকসিন পাঠানোর প্রক্রিয়া শুরুর তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে, গত ২৬ জুন এক টুইট বার্তায় ঢাকায় নিযুক্ত যুক্তরা‌ষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার বাংলাদেশকে শিগগিরই ২৫ লাখ ডোজ মডার্নার টিকা দেওয়া হবে বলে জানান।

নাম প্রকাশ না করার শর্তে হোয়াইট হাউসের ওই কর্মকর্তা এএফপিকে বলেছেন, বিশ্বের সর্বত্র মহামারির অবসানে নেতৃস্থানীয় ভূমিকা পালনে যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি অনুযায়ী বাংলাদেশে মডার্নার ২৫ লাখ ভ্যাকসিন ডোজ পরিবহন শুরু হবে। মহামারির গুরুত্ব বিবেচনায় চলতি সপ্তাহেই এই ভ্যাকসিনের সরবরাহ সম্পন্ন হবে বলে প্রত্যাশা করেছেন তিনি।

করোনাভাইরাসের নতুন ধরন ডেল্টার সংক্রমণ মোকাবিলায় সোমবার থেকে কঠোর লকডাউন জারি হয়েছে বাংলাদেশে। লোকজনকে বাড়িতে থাকার নির্দেশ, অফিস, যানবাহন চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। সরকারি নির্দেশ বাস্তবায়নে কাজ করছে নিরাপত্তা বাহিনী।

দক্ষিণ এশিয়ার ১৭ কোটি মানুষের এই দেশটিতে প্রত্যেকদিন করোনা সংক্রমণের রেকর্ড হচ্ছে। বিশেষ করে ভারতীয় সীমান্তবর্তী জেলাগুলোতে করোনাভাইরাস পরিস্থিতি গুরুতর আকার ধারণ করেছে। খুলনা এবং রাজশাহী শহরের হাসপাতালগুলোতে রোগীদের চাপ সামলাতে হিমশিম খেতে হচ্ছে।

বাংলাদেশ কীভাবে যুক্তরাষ্ট্রের জরুরি ভ্যাকসিন সহায়তা তালিকায় এলো; তার ব্যাখ্যায় হোয়াইট হাউসের একজন কর্মকর্তা বলেছেন, বাংলাদেশে প্রতি সপ্তাহে করোনাভাইরাসের সংক্রমণ ৫৫ শতাংশ হারে বৃদ্ধি পাচ্ছে; যার বেশিরভাগের নেপথ্যে রয়েছে ডেল্টা ভ্যারিয়েন্ট।

করোনাভাইরাস মহামারির বিরুদ্ধে যুদ্ধে বিশ্বের ‌‌‘অস্ত্র’ ভ্যাকসিন বলে ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ডোনাল্ড ট্রাম্পের বিশৃঙ্খলা ও উত্তেজনাপূর্ণ কয়েক বছরের শাসনের পর বিশ্বজুড়ে ওয়াশিংটনের হারানো নেতৃত্ব পুনরুদ্ধারে গুরুত্ব দিচ্ছেন বর্তমান প্রেসিডেন্ট বাইডেন।

টিকা উপহারের এই কূটনীতি ডোনাল্ড ট্রাম্পের আমলে বিশ্বজুড়ে ফিকে হয়ে আসা সেই মার্কিন প্রভাবকে আবারও ফিরিয়ে আনা এবং ওয়াশিংটনের ফার্মাসিউটিক্যালস শক্তির প্রদর্শন করছে।

মহামারিতে বিশ্বের স্বল্প-উন্নত অঞ্চলে সরবরাহ শূন্যতা পূরণে নিজেদের উত্পাদিত ভ্যাকসিন ব্যবহার করছে রাশিয়া এবং চীন। তবে মার্কিন কর্মকর্তারা চীন ও রাশিয়ার সাথে ভ্যাকসিন কূটনীতি নিয়ে প্রতিদ্বন্দ্বিতার অভিযোগ অস্বীকার করেছেন।

করোনাভাইরাস মহামারি মোকাবিলায় ধুঁকতে থাকা বিশ্বের বিভিন্ন দেশকে নিজেদের কাছে মজুত থাকা সাড়ে ৫ কোটি ডোজ ভ্যাকসিন বিতরণের উদ্যোগ নেয় যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউস জানায়, করোনা টিকার ন্যায্য বিতরণ নিশ্চিতে গঠিত বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদ্যোগ কোভ্যাক্সের মাধ্যমে এসব টিকার ৭৫ শতাংশ যাবে লাতিন আমেরিকা, ক্যারিবীয় অঞ্চল, এশিয়া এবং আফ্রিকার বিভিন্ন দেশ। হোয়াইট হাউসের এ টিকা এশিয়ার যেসব দেশ পাবে সেই তালিকায় বাংলাদেশও আছে।

সম্প্রতি করোনাভাইরাস মহামারি মোকাবিলায় সহায়তার অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের তৈরি ৮ কোটি ডোজ ভ্যাকসিন বিতরণের প্রতিশ্রুতি দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তার সেই প্রতিশ্রুতি পূরণে সাড়ে পাঁচ কোটি ডোজ টিকা বিতরণের উদ্যোগ নেয় যুক্তরাষ্ট্র। চলতি মাসের শুরুর দিকে প্রতিশ্রুতির আড়াই কোটি ডোজ টিকা অগ্রাধিকার ভিত্তিতে বিতরণ শুরুর ঘোষণা দিয়েছিলেন জো বাইডেন।

প্রিয় নিউজ

About প্রিয় নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *