হাড় কাঁপানো ঠান্ডা আর কদিন, জানাল আবহাওয়া দপ্তর

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে সারা দেশের এই মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা ৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। অর্থ্যাৎ দেশজুড়ে হাড় কাঁপানো ঠান্ডা বিদ্যমান। তবে আর কতদিন এমন ঠান্ডা থাকবে তা জানাল বাংলাদেশ আবহাওয়া দপ্তর। আবহওয়া অধিদপ্তর বলছে, দেশের তিনটি এলাকাকে ‘শীতের হটস্পট’ হিসেবে বিবেচনা করা হয়।

সেগুলো হলো পঞ্চগড়ের তেঁতুলিয়া, মৌলভীবাজারের শ্রীমঙ্গল ও চুয়াডাঙ্গা। এর মধ্যে আজ শুক্রবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে, ৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এটি ছিল এই মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা।

আজ শুক্রবার (২০ জানুয়ারি ২০২৩) সন্ধ্যায় আবহাওয়া দপ্তরের আবহাওয়াবিদ খো: হাফিজুর রহমান জানান, গত ২৪ ঘণ্টায় শীত বেড়েছে বেশির ভাগ জায়গায়। কিছু জায়গায় আবার তাপমাত্রা বেড়েছে। আবহাওয়া অধিদপ্তরের ৪৩টি স্টেশনের হিসাব বলছে, ২৫টিতে তাপমাত্রা কমেছে, ১৫টিতে বেড়েছে।

আর অপরিবর্তিত আছে ৩টিতে। ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, রাজশাহী, পাবনা, নওগাঁ, সিরাজগঞ্জ, মৌলভীবাজার, রাঙ্গামাটি, কুমিল্লা, ফেনী, যশোর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, বরিশাল ও ভোলা জেলাসহ রংপুর, বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরণের শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক গণমাধ্যমকে জানান, গতকালের তুলনায় আজ বেশ কয়েকটি স্টেশনে তাপমাত্রা কমেছে। আবার কয়েকটি স্টেশনে বেড়েছে।শীতের এই প্রবণতা আরও তিন দিন থাকতে পারে। এর পর থেকে তাপমাত্রা ধীরে ধীরে বাড়বে।আগামী ২৪ ঘণ্টায় দেশের প্রায় সবখানে আবহাওয়া শুষ্ক থাকবে। নদী অববাহিকা অঞ্চলে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে।

সন্ধ্যায় আবহাওয়ার পূর্বাভাসে খো: হাফিজুর রহমান জানান, সারাদেশে রাতের তাপমাত্রা (১-২) ডিগ্রি সেঃ বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশের পশ্চিমাঞ্চলে অবস্থান করছে।

মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিম বঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। ঢাকায় বাতাসের গতি ও দিক উত্তর/ উত্তর-পশ্চিম দিক থেকে ঘন্টায় (০৬-১২) কিঃ মিঃ। আগামীকাল ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ০৫ টা ৩৭ মিনিট। আগামীকাল ঢাকায় সূর্যোদয় ভোর ০৬ টা ৪৩ মিনিটে। বর্ধিত ৫ (পাঁচ) দিনের আবহাওয়ার অবস্থা এ সময়ের শেষের দিকে তাপমাত্রা হ্রাস পেতে পারে।

Check Also

চার বিভাগে বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা

দেশের চার বিভাগে বজ্রসহ বৃষ্টি হতে পারে। তবে অস্থায়ীভাবে দমকা হাওয়া বয়ে যাওয়ার আভাস থাকলেও …