সাগরে লঘুচাপ, বাড়তে পারে রাতের তাপমাত্রা

সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। আজ বুধবার (১ ফেব্রুয়ারি ) সন্ধ্যায় বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো: শাহীনুল ইসলাম জানান, দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সুষ্পষ্ট লঘুচাপটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘণীভূত হয়ে নিম্নচাপ আকারে অবস্থান করছে।

এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। এই আবহাওয়াবিদ বিজ্ঞপ্তিতে আরোও জানান, আবহাওয়া শুষ্ক থাকবে। আগামী ২৪ ঘন্টার মধ্যে সাগরে একটি লঘুচাপ আজ পশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে সন্ধ্যা ৬ টায় ৮ ডিগ্রি উত্তর অক্ষাংশ ও ৮২ দশমিক ৪ ডিগ্রি দাঘ্রিমাংশ।

সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্তদেশের নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারী থেকে মাঝারী থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র কোথাও কোথাও হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে।

শৈত্য প্রবাহ ও শীত নিয়ে তিনি জানান, সারাদেশে রাতের তাপমাত্রা (১-৩) ডিগ্রি সেঃ বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। আস্তে আস্তে শীত বিদায় নিবে। সারাদেশের আজকের সর্বনিন্ম তাপমাত্রা রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গল ১১ দশমিক ৪ এবং সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে কক্সবাজার ৩২ ডিগ্রি সেলসিয়াস।

ঢাকায় বাতাসের গতি ও দিক উত্তর/উত্তর-পশ্চিম দিক থেকে ঘন্টায় (০৫-১০) কিঃ মিঃ। আজ সন্ধ্যা ০৬ টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৬১%। আগামীকাল ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ০৫ টা ৪৫ মিনিট। আগামীকাল ঢাকায় সূর্যোদয় ভোর ০৬ টা ৪০ মিনিটে।

পরবর্তী ৪৮ ঘন্টার আবহাওয়ার অবস্থা (২ দিন) এ সময়ের মধ্যে রাতের তাপমাত্রা বাড়তে পারে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, এর বর্ধিতাংশ উত্তরপূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

Check Also

চার বিভাগে বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা

দেশের চার বিভাগে বজ্রসহ বৃষ্টি হতে পারে। তবে অস্থায়ীভাবে দমকা হাওয়া বয়ে যাওয়ার আভাস থাকলেও …