শীত বিদায়ের ঘন্টা দিল আবহাওয়া দপ্তর

আজ দেশের ৪ জেলায় শৈত্য প্রবাহ অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছিল বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। তবে, কনকনে ঠান্ডা আর থাকবেনা বলে শীত বিদায়ের ঘন্টা দিল দপ্তরটি। আজ মঙ্গলবার (২৪ জানুয়ারি) সকালে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো: আব্দুর রহমান এগ্রিকেয়ার২৪.কমকে এসব তথ্য জানিয়েছেন।

২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়াবিদ মো: আব্দুর রহমান এগ্রিকেয়ার২৪.কমকে জানান, দেশে তাপমাত্রা বাড়ছে। পঞ্চগড়, নীলফামারী, কুড়িগ্রাম ও মৌলভীবাজার জেলার উপর দিয়ে মৃদু শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা প্রশমিত হতে পারে।

আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৮.৮ °সেঃ তেঁতুলিয়ায়। শৈত্য প্রবাহ ও শীত নিয়ে তিনি জানান, কিছু কিছু জায়গা থেকে শৈত্য প্রবাহ প্রশমিত হতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা (১-২) ডিগ্রি সেঃ বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। আস্তে আস্তে শীত বিদায় নিবে। হাড় কাঁপানো ঠান্ডা যাকে বলে সে ঠান্ডা আর থাকবে না।

আগামী ৭ দিনের আবহাওয়ার পূর্বাভাসে শীত আরো কমে তাপমাত্রা আরো বাড়বে। সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিম বঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, এর বর্ধিতাংশ উত্তরপূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

শেষরাত থেকে সকাল পর্যন্তদেশের নদী অববাহিকায় কোথাও কোথাও মাঝারী থেকে ঘন কুয়াশা এছাড়া দেশের অন্যত্র হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে। আগামীকাল ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ০৫ টা ৩৯ মিনিট। আগামীকাল ঢাকায় সূর্যোদয় ভোর ০৬ টা ৪২ মিনিটে।

পরবর্তী ৪৮ ঘন্টার আবহাওয়ার অবস্থা (২ দিন) সামান্য পরিবর্তন হতে পারে। বর্ধিত ৫ (পাঁচ) দিনের আবহাওয়ার অবস্থা তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে।

Check Also

চার জেলায় বয়ে যাচ্ছে শৈত্যপ্রবাহ

মাঝে তাপমাত্রা ক্রামান্বয়ে বাড়লেও ফের শুরু হয়েছে শৈত্যপ্রবাহ। বর্তমানে চারটি জেলার ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে …