‘মেসিকে আটকাতে কয়েকজন ফুটবলার লাগবে’

আর্জেন্টিনার চেয়ে পোল্যান্ড দুই দলের জন্যই আজকের ম্যাচটা টুর্নামেন্টে টিকে থাকার। পোল্যান্ড আজ হার এড়াতে পারলেই উঠে যাবে দ্বিতীয় রাউন্ডে। কোনো সমীকরণ ছাড়া দ্বিতীয় রাউন্ডে যেতে হলেও আর্জেন্টিনারও প্রয়োজন জয়। এমন একটা ম্যাচের আগেই দুই দলেই একটি নাম বেশি উচ্চারিত হচ্ছে—লিওনেল মেসি।

আর্জেন্টিনা যেমন তাদের সব পরিকল্পনা মেসিকে ঘিরেই করছে, তেমনি পোল্যান্ডের পরিকল্পনাতেও আছেন মেসি। যদিও দুটি পরিকল্পনার উদ্দেশ্য ভিন্ন। পোল্যান্ড চায় মেসিকে আটকে রাখতে, আর আর্জেন্টিনা কী চায়, সেটা তো না বললেও চলছে।

পোল্যান্ড কোচ সেসওয়াফ মিখনিয়েভিৎস ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে বলেই দিয়েছেন মেসিকে আটকাতে চান তিনি, প্রয়োজনে মেসিকে চোখে চোখে রাখবেন কয়েকজন ফুটবলার। তবে কাজটা যে সহজ নয়, সেটাও বলে রেখেছেন এই কোচ।

মেক্সিকোর বিপক্ষে ‘আনমার্কড’ অবস্থায় বল পেয়েছিলেন মেসি। সেখান থেকে নিখুঁত শটে গোল করেছিলেন। মেক্সিকোর মতো তেমন ভুল করতে চান না মিখনিয়েভিৎস, ‘মেসি সবার চোখকে ফাঁকি দিতে পারে, তাকে চোখে চোখে না রাখলে সে গোল করবে। তাকে আটকাতে কয়েকজন ফুটবলার লাগবে। পুরো বিশ্বই তো বছরের পর বছর মেসিকে থামানোর উপায় ভাবছে, আমার মনে হয় না আমরা এর উত্তর খুঁজে পাব। মেসি বলেছে এটা তার শেষ বিশ্বকাপ, আর সে ভালো করতেও মুখিয়ে আছে।’

ক্লাব ফুটবলে বেশ কয়েক মৌসুমে ধারাবাহিকভাবে পারফরম্যান্স করে গোল মেশিনে পরিণত হয়েছেন রবার্ট লেভানডফস্কির । আর লিওনেল মেসি সেরাদের কাতারে আছেন তো গত এক যুগ ধরে।

দুই ফুটবলারের যতই ব্যক্তিগত নৈপুণ্য যতই থাকুক না কেন মিখনিয়েভিৎস মনে করেন দলকে জেতাতে সতীর্থদের সাহায্য প্রয়োজন হবেই, ‘রবার্ট লেভানডফস্কির তার পুরো দলের সাহায্য প্রয়োজন হবে। মেসিরও তাই। আমরা দারুণ স্ট্রাইকারদের ওপর ভরসা করি, কিন্তু কোনো ফুটবলার একা একটা ম্যাচ জেতাতে পারেনি।’ বাংলাদেশ সময় আজ রাত ১টায় পোল্যান্ডের মুখোমুখি হবে আর্জেন্টিনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *