ভোটের দিন থাকতে পারে কুয়াশার দাপট

কয়েকদিন ধরে সারাদেশেই চলছে কুয়াশার দাপট। রোববার (৭ জানুয়ারি) দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের দিনও এ পরিস্থিতি অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। একই সঙ্গে রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

তাপমাত্রা সামান্য বাড়লেও দেশজুড়ে শীতের অনুভূতি কমবে না বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক জাগো নিউজকে বলেন, রোববার অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে, তবে নদী অববাহিকায় অতিঘন কুয়াশা থাকতে পারে।

কুয়াশা বেশি পড়লে অনেক সময় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি পড়ছে বলে মনে হয়। কিন্তু সেটি বৃষ্টি না। রংপুর, রাজশাহী ও খুলনা অঞ্চলের দিকে কুয়াশা বেশি পড়তে পারে। এখন দেশের কোথাও শৈত্যপ্রবাহ বইছে না জানিয়ে তিনি বলেন, একটি স্টেশনে তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে রয়েছে।

আজ সকালে তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। বিচ্ছিন্নভাবে একটি জায়গায় তাপমাত্রা ১০ ডিগ্রির কম থাকলে আমরা সেটিকে শৈত্যপ্রবাহ বলি না। রোববার রাতের তাপমাত্রা আরও কিছুটা বাড়তে পারে।

আবুল কালাম মল্লিক আরও বলেন, তাপমাত্রা কিছুটা বাড়লেও শীতের অনুভূতি কমবে না। সারাদেশেই এখন শীতের অনুভূতি রয়েছে। শনিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায়।

যা একদিন আগে ছিল ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস থেকে কমে হয়েছে ১৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

Check Also

চার বিভাগে বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা

দেশের চার বিভাগে বজ্রসহ বৃষ্টি হতে পারে। তবে অস্থায়ীভাবে দমকা হাওয়া বয়ে যাওয়ার আভাস থাকলেও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *