বুয়েট-ঢাবি-মেডিকেলে ভর্তির সুযোগ পেলেন নটর ডেমের ১৪০০ শিক্ষার্থী

২০২১-২২ শিক্ষাবর্ষে রাজধানীর নটর ডেম কলেজ থেকে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও সরকারি মেডিকেল কলেজে ভর্তির সুযোগ পেয়েছেন এক হাজার ৪০০ জন শিক্ষার্থী। এর মধ্যে বুয়েটে সুযোগ পেয়েছেন ৪০০ জন, ঢাবিতে ৫০০ এবং মেডিকেলে ৫০০ এর অধিক শিক্ষার্থী।

নটর ডেম কলেজের একাধিক শিক্ষার্থীর সঙ্গে কথা বলে জানা গেছে, বুয়েটে ভর্তির জন্য প্রথম ৫০ জনের মধ্যে ২৫ জনই নটর ডেম কলেজের।

এরমধ্যে ভর্তি পরীক্ষায় প্রথম স্থান অধিকার করা আসীর আনজুম খান নটর ডেম কলেজের শিক্ষার্থী। চতুর্থ, ষষ্ঠ, সপ্তম, নবম ও দশম স্থান পাওয়ারাও নটর ডেমের শিক্ষার্থী।

জানা গেছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ক’ ইউনিটে প্রথম, দ্বিতীয়, চতুর্থ ও পঞ্চম স্থান অধিকারকারীরা নটর ডেম কলেজের শিক্ষার্থী। এছাড়া ঢাবির ‘গ’ ইউনিটে প্রথম, অষ্টম ও ‘ঘ’ ইউনিটে মানবিকে প্রথম এবং ‘খ’ ইউনিটে চতুর্থ ও পঞ্চম স্থান অধিকার করা শিক্ষার্থীও নটর ডেমের।

জানতে চাইলে কলেজের একাধিক শিক্ষক জানান, প্রতি বছর এই কলেজ থেকে অনেক শিক্ষার্থী দেশের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলোতে পড়ার সুযোগ পাচ্ছেন।

কতজন শিক্ষার্থী ভর্তির সুযোগ পেয়েছেন তার সঠিক সংখ্যা জানা নেই। তবে ভর্তি পরীক্ষায় ভালো করা শিক্ষার্থীদের কাছ থেকে তথ্য সংগ্রহ করে একটা ধারণা নেওয়া হয়।

শিক্ষকরা জানান, এছাড়া আইইউটিতে ভর্তির সুযোগ পাওয়া প্রথম ১০ জনের নয়জনই নটর ডেমের। কলেজটির অধ্যক্ষ ফাদার হেমন্ত পিউস রোজারিও বলেন, আমাদের দিকনির্দেশনা আর শিক্ষার্থীদের প্রচেষ্টায় প্রতি বছর ভালো ফলাফল অর্জন করছে তারা।

তিনি বলেন, ক্লাসে তাদের এমনভাবে পাঠদান করাই যেন কোচিং বা প্রাইভেট পড়তে না হয়। শিক্ষার্থীদের পুরো সিলেবাস একেবারে পড়তে দেই না। পুরো সিলেবাস কয়েকটি ভাগে ভাগ করে সেগুলো পড়ানো হয়।

প্রতি সপ্তাহে তাদের দুটি করে ক্লাস টেস্ট হয়। এই পরীক্ষাগুলোর মাধ্যমে শিক্ষার্থীরা নিজেদের প্রস্তুত করতে পারে। এভাবেই ভালো ফলাফল করতে পারে তারা।

 

Check Also

শিক্ষা খাতে আমরা যুক্তরাষ্ট্রের কাছাকাছি আছি : শিক্ষামন্ত্রী

দেশে বিদ্যুতের সক্ষমতা যদি না থাকত তাহলে অনেক আগেই দেশ শ্রীলঙ্কা হয়ে যেত। বিদ্যুৎ নিয়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *