বঙ্গোপসাগরে লঘুচাপের পূর্বাভাস, আসতে পারে ঘূর্ণিঝড় ‘সিত্রাং’

বঙ্গোপসাগরে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে লঘুচাপ সৃষ্টির আশঙ্কার কথা জানিয়েছে যুক্তরাষ্ট্রের আবহাওয়া পূর্বাভাস মডেল গ্লোবাল ফোরকাস্ট সিস্টেম (জিএফএস)। আর এই লঘুচাপই আরও ঘনীভূত হয়ে পরবর্তী সময়ে ঘূর্ণিঝড় সিত্রাংয়ে রূপ নিতে পারে।

বাংলাদেশ সময় সোমবার (১৭ অক্টোবর) বিকেলে দেয়া এক পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে জিএফএস। সংস্থাটি জানায়, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে বঙ্গোপসাগরের আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ এলাকায় একটি লঘুচাপ সৃষ্টির আশঙ্কা রয়েছে।

এই লঘুচাপটি আগামী ২১ অক্টোবরের মধ্যে নিম্নচাপে রূপ নিতে পারে; যেটি ২২ থেকে ২৩ অক্টোবরের মধ্যে ঘূর্ণিঝড়ের শক্তি অর্জনের প্রবল আশঙ্কা রয়েছে।

পূর্বাভাসে আরও আশঙ্কা করা হয়, ঘূর্ণিঝড়টি ২৫ অক্টোবর দুপুরের পর থেকে মধ্যরাতের যেকোনো সময় ভারতের ওড়িশা ও বাংলাদেশের সুন্দরবন উপকূলের মধ্যবর্তী কোনো স্থান দিয়ে স্থলভাগে প্রবেশ করতে পারে।

ঘূর্ণিঝড়টির প্রভাবে বাংলাদেশের খুলনা, রাজশাহী ও রংপুর বিভাগের ওপর দিয়ে অতি ভারি বৃষ্টিপাতের আশঙ্কার কথা নির্দেশ করছে এবং এই বৃষ্টিপাত আগামী ২৭ অক্টোবর পর্যন্ত অব্যাহত থাকার কথাও বলা হয়েছে।

প্রসঙ্গত, বিশ্ব আবহাওয়া সংস্থার (ডব্লিউএমও) অধীন জাতিসংঘের এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সাগরতীরের ১৩টি দেশের (বাংলাদেশ, মিয়ানমার, ভারত, পাকিস্তান, মালদ্বীপ, থাইল্যান্ড, শ্রীলঙ্কা, ওমান, কাতার, সংযুক্ত আরব আমিরাত, ইরান, সৌদি আরব ও ইয়েমেন) আবহাওয়াবিদদের সংস্থা এস্কেপ ঘূর্ণিঝড়ের নাম দিয়ে থাকে। নামের ক্রম অনুযায়ী এবার বঙ্গোপসাগরে কোনো ঘূর্ণিঝড় সৃষ্টি হলে তার নাম হবে ‘সিত্রাং’। ‘সিত্রাং’ নামটি থাইল্যান্ডের দেয়া।

Check Also

টানা বজ্রসহ বৃষ্টির আভাস দিলো আবহাওয়া অফিস, হতে পারে যেসব জেলায়

বাড়ছে তাপমাত্রার পারদ। চৈত্রের প্রথম দিন থেকে উত্তরাঞ্চলে গরমের প্রভাব শুরু হয়েছে কিছুটা। এরই মধ্যে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *