পল্টন ছাড়া অন্য কোথাও সমাবেশে আপত্তি নেই: স্বরাষ্ট্রমন্ত্রী

নয়াপল্টন ছাড়া বিএনপি ঢাকার অন্য কোথাও সমাবেশ করতে চাইলে সরকারের কোনো আপত্তি করবে না বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তবে কোনোক্রমেই নয়াপল্টনে সমাবেশ করতে দেওয়া হবে না সাফ জানিয়ে দেন তিনি।

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) বিকেলে রাজধানীর রাজারবাগ পুলিশ হাসপাতালে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও বেগম খালেদা জিয়ার মুক্তিসহ নানা দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করছে বিএনপি। এর মধ্যে দেশের সব বিভাগে সমাবেশের কর্মসূচিও ছিল। এর অংশ হিসেবে দেশের নয়টি বিভাগীয় শহরে সমাবেশ করে দলটি।

পূর্বনির্ধারিত কর্মসূচি অনুযায়ী আগামী শনিবার (১০ ডিসেম্বর) ঢাকায় মহাসমাবেশ করার কথা রয়েছে দলটির। আগের সমাবেশগুলো শান্তিপূর্ণভাবে শেষ হলেও ঢাকার কর্মসূচি ঘিরে বিপত্তি দেখা দিয়েছে।

সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করতে ডিএমপির পক্ষ থেকে অনুমতি দেওয়া হলেও বিএনপি সেখানে সমাবেশ করবে না বলে জানিয়ে দেয়। তারা নয়াপল্টনে দলীয় কার্যালয়ের সামনে সমাবেশ করবে বলে ঘোষণা দেয়। এ নিয়ে নানা আলোচনার মধ্যেই গতকাল বিকালে নয়াপল্টনে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ হয়। এতে গুলিতে একজনের মৃত্যু হয়।

সংঘর্ষের পর বিএনপি কার্যালয়ে অভিযান চালায় আইনশৃঙ্খলা বাহিনী। অভিযানে দলটির কয়েকজন নেতাসহ তিন শতাধিক নেতাকর্মীকে গ্রেফতার করে পুলিশ। সংঘর্ষের পর নয়াপল্টন এলাকা থমথমে অবস্থা বিরাজ করছে। এখনো নয়াপল্টনে সমাবেশ করার বিষয়ে অবস্থানের কথা জানিয়ে আজ সংবাদ সম্মেলন করেন বিএনপি মহাসচিব। কিন্তু স্বরাষ্ট্রমন্ত্রী সাফ জানিয়ে দেন নয়াপল্টনে সমাবেশ করতে দেওয়া হবে না বিএনপিকে। তবে অন্য কোথাও চাইলে আপত্তি করবে না সরকার।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ডিএমপির নির্ধারিত স্থানে বিএনপিকে সমাবেশ করতে হবে। এছাড়াও মিরপুরে কালশী মাঠেও চাইলে সমাবেশ করতে পারবে। তবে নয়াপল্টনে সমাবেশ করতে দেওয়া হবে না।

Check Also

মেট্রোরেলের প্রস্তাবিত ভাড়া

ঢাকায় মেট্রোট্রেনে দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত যেতে যাত্রীপ্রতি ভাড়া গুনতে হতে পারে সর্বোচ্চ ২৮ টাকা। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *