images7

নতুন এমপিওভুক্তির জন্য ২ হাজার ৭১৬ টি শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচিত হয়েছে। এ তালিকায় ৬৬৫টি মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৯৭টি এসএসসি ও দাখিল ভোকেশনাল প্রতিষ্ঠান,

 

২০০টি এইচএসসি বিজনেস ম্যানেজমেন্ট অ্যান্ড টেকনোলজি প্রতিষ্ঠান, ২টি ডিপ্লোমা ইন এগ্রিকালচার প্রতিষ্ঠান, ২৬৪টি দাখিল মাদরাসা, ৮৫টি আলিম মাদরাসা, ৬টি ফাজিল মাদরাসা, ১১টি কামিল মাদরাসা রয়েছে।

 

পাঠকদের জন্য নির্বাচিত ৮৫টি আলিম মাদরাসার তালিকা দৈনিক পাঠকদের জন্য তুলে ধরা হলো।

কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ জানিয়েছে, বেসরকারি মাদরাসার জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ (সংশোধিত-২০২০ এবং পরিমার্জিত ২০২১) অনুযায়ী যোগ্য শিক্ষক-কর্মচারীরা বেতন-ভাতাদি প্রাপ্য হবেন।

 

 

তবে শিক্ষক-কর্মচারীদের যোগ্যতা ও অভিজ্ঞতা নিয়োগকালীন সময়ে বিধি বিধান, পরিপত্র, জনবল কাঠামো ও এমপিও নীতিমালা অনুযায়ী প্রযোজ্য হবে। যেসব শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত হয়েছে তাদের মধ্যে কোন শিক্ষা প্রতিষ্ঠান নীতিমালা অনুযায়ী কাম্য যোগ্যতা বজায় রাখতে ব্যর্থ হলে সে সকল প্রতিষ্ঠানের এমপিও স্থগিত করা হবে।

এমপিওভুক্তির জন্য বাছাইকৃত শিক্ষা প্রতিষ্ঠানগুলো যদি কোনো মিথ্যা তথ্য ও প্রমাণক দাখিল করে এমপিও অর্জন করে এবং

 

পরবর্তীকালে এই মিথ্যা প্রমাণিত হয় তাহলে দায়ী প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিধি অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে। শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতাদি আদেশ জারির তারিখ থেকে কার্যকর হবে।

 

 

Leave a Reply

Your email address will not be published.