তীব্র শীত আরও কতদিন থাকবে, জানালো আবহাওয়া অধিদপ্তর

তীব্র শীত আরও কতদিন থাকবে, জানালো আবহাওয়া অধিদপ্তর ঘন কুয়াশার চাদরে ঢেকে আছে রাজধানী ঢাকাসহ সারাদেশ। বেড়েছে শীতের তীব্রতাও। দেশের অনেক এলাকায় দিনে একবারও ঠিকমতো সূর্যের দেখা পাওয়া যাচ্ছে না। তিন দিন ধরে পরিস্থিতি এমন যেন ঘন কুয়াশার চাদর ঘিরে রেখেছে আশপাশ।

তীব্র এই শীত কবে কমতে পারে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। ডিসেম্বরে এবার তেমন শীত না পড়লেও জানুয়ারিতে ঢাকাসহ সারাদেশেই দাপটে শীত। রাজধানীতে গড়ে দেড় থেকে দুই ঘণ্টার বেশি সূর্যের দেখা পাওয়া যাচ্ছে না। তীব্র শীতের সঙ্গে কুয়াশার দাপটে ব্যাহত হচ্ছে সাধারণ মানুষের জীবনযাপন।

অনেকেই সন্ধ্যার পর জরুরি প্রয়োজন ব্যতীত ঘর থেকেও বের হচ্ছেন না। আবহাওয়া অধিদপ্তর বলছে, দমকা হাওয়া বা বৃষ্টি না নামলে ঘন কুয়াশা সরবে না। আর কুয়াশা না সরলে রোদ এসে শীতের তীব্রতা কমাতে পারবে না। ধারণা করা হচ্ছে, আগামী বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) থেকে দেশের বিভিন্ন স্থানে আকাশে মেঘ জমতে পারে এবং কিছু জায়গায় হতে পারে বৃষ্টি।

এই বৃষ্টি চলতে পারে দু-তিন দিন। এরপর শীতের তীব্রতা কিছুটা কমতে পারে। অর্থাৎ বৃহস্পতিবারের আগে শীতের তীব্রতা কমার সম্ভাবনা খুবই কম বললেই চলে। আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, দেশের চার জেলা- রাজশাহী, পঞ্চগড়, চুয়াডাঙ্গা ও দিনাজপুরে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।

গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল দিনাজপুরে, ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর রাজধানীর সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪ ডিগ্রি সেলসিয়াস।

Check Also

চার বিভাগে বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা

দেশের চার বিভাগে বজ্রসহ বৃষ্টি হতে পারে। তবে অস্থায়ীভাবে দমকা হাওয়া বয়ে যাওয়ার আভাস থাকলেও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *