কেমন যাবে আজকের আবহাওয়া

ঘনিয়ে আসছে নতুন বছর। কেমন যাবে আবহাওয়া তা নিয়ে জল্পনা-কল্পনার শেষ নেই। হাড় কাঁপানো ঠান্ডায় বর্ষবরণ হতে চলেছে নাকি বৃষ্টিভেভেজা! আবহাওয়া অধিদপ্তর বলছে, দেশে দুই অঞ্চলে গুড়ি গুড়ি বৃষ্টি হতে পারে নতুন বছরের শুরুতে।

দেশে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। গতকাল সন্ধ্যা থেকে ২৪ ঘন্টার মধ্যে দেশের চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় হালকা বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। আরো কয়েকদিন আবহাওয়া এমন চলতে পারে।

 এসব তথ্য এগ্রিকেয়ার২৪.কমকে জানিয়েছেন আবহাওয়াবিদ ওমর ফারুক। গতকাল সন্ধ্যায় দেওয়া বিজ্ঞপ্তিতে আবহাওয়াবিদ মনোয়ার হোসেন জানান, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।

অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে তবে, চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় হালকা/গুঁিড়গুঁিড় বৃষ্টি হতে পারে। কুয়াশার তথ্যে বলছে, মধ্যরাত থেকে সকাল পর্যন্তদেশের নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং এছাড়া দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। 

সারাদেশে রাতের তাপমাত্রা (১-২) ডিগ্রী সে. হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

বৃষ্টির তথ্যে অধিদপ্তর জানিয়েছে, সকাল থেকে বিকেল পর্যন্ত সীতাকুন্ডে সর্বোচ্চ ৫০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এছাড়া সন্দ্বীপ ১০ মিলিমিটার, চট্টগ্রাম ২০ মিলিমিটার, হাতিয়া ৮ মিলিমিটার, ভোলা ৩ মিলিমিটার ও গোপালগঞ্জে ৫ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

আজ বুধবার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বরিশাল, চট্টগ্রাম বিভাগে হালকা অথবা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি অব্যাহত থাকতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় কোথাও কোথাও মাঝারি থেকে ন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা থাকতে পারে।

Check Also

watch Universitario de Deportes vs. Aucas

Where to watch Universitario de Deportes vs. Aucas? Under the TV Channels section, you can …