একদিকে ঝড়-বৃষ্টি, অন্যদিকে তাপপ্রবাহ

শীত যাওয়ার পর দ্বিতীয় দফায় শুরু হয়েছে তাপপ্রবাহ। একই সঙ্গে দেশের বিভিন্ন অঞ্চলে কালবৈশাখী ঝড়ের সঙ্গে হচ্ছে বৃষ্টি। কোথাও কোথাও শিলাবৃষ্টিও হচ্ছে। ঝড়-বৃষ্টির প্রবণতা আগামী দু-তিনদিনে আরও বাড়তে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

শনিবার সন্ধ্যা ৬টা থেকে রোববার সন্ধ্যা ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট ছিল বৃষ্টিহীন। অন্য চার বিভাগে ঝড়-বৃষ্টি ছিল। বৃষ্টির প্রবণতা বেশি ছিল ঢাকা বিভাগে।

এ সময়ে মাদারীপুরে সবচেয়ে বেশি ২৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে। সকাল থেকে ঢাকার আকাশে মেঘের আনাগোনা ছিল। বিকেলের দিকে ঢাকায় কালবৈশাখী ঝড় বয়ে যায়। আকাশ কালো মেঘে ঢেকে গেলেও বৃষ্টি সেভাবে হয়নি। ঢাকায় কোনো কোনো স্থানে সামান্য বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

রোববার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান বলেন, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারেরা। রাজশাহী, পাবনা ও চুয়াডাঙ্গা জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে জানিয়ে তিনি বলেন, আগামী ২৪ ঘণ্টায় সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে বলেও জানান আবহাওয়াবিদ হাফিজুর রহমান। আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, ৩৬ থেকে ৩৮ ডিগ্রিকে মৃদু, ৩৮ থেকে ৪০ ডিগ্রিকে মাঝারি ও ৪০ ডিগ্রি সেলসিয়াসের চেয়ে বেশি তাপমাত্রাকে তীব্র তাপপ্রবাহ বলা হয়।

রোববার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস ছিল রাজশাহী ও চুয়াডাঙ্গায়। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

রোববার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায়, ১৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এর আগে গত ১২ মার্চ চলতি গরম মৌসুমের প্রথম তাপপ্রবাহ শুরু হয়। দু-দিন স্থায়ী ছিল সেই মৃদু তাপপ্রবাহ।

Check Also

টানা বজ্রসহ বৃষ্টির আভাস দিলো আবহাওয়া অফিস, হতে পারে যেসব জেলায়

বাড়ছে তাপমাত্রার পারদ। চৈত্রের প্রথম দিন থেকে উত্তরাঞ্চলে গরমের প্রভাব শুরু হয়েছে কিছুটা। এরই মধ্যে …